বুধবার ২০ জানুয়ারি ২০২১ ৫ মাঘ ১৪২৭
 
শিরোনাম: এপ্রিলে প্রত্যাবাসন শুরু!        পৌরসভা নির্বাচনে,এক সতিনকে জেতাতে মাঠে দুই সতিন        সরকার ভ্যাকসিন নিয়ে লুটপাটে মগ্ন : ফখরুল        দেশের সব নদী দখলমুক্ত করা হবে : নৌপ্রতিমন্ত্রী        ১০ বছর ধরে হালকা যানের লাইসেন্সেই বাস চালাচ্ছিলেন ‘আজমেরীর চালক’        আবারো পেছাল নাইকো দুর্নীতি মামলার বিচারকাজ        রাত পোহালেই বাইডেনের শপথ, ভারী অস্ত্রে রাজপথে ট্রাম্প সমর্থকরা       


পাঁচবিবিতে যমুনা নদীর পাড় কেটে বালু উত্তোলন
পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি
প্রকাশ: মঙ্গলবার, ১২ জানুয়ারি, ২০২১, ৭:২৭ পিএম |

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার চিহ্নিত চক্র অবৈধভাবে ছোট যমুনা নদীর পাড় কেটে বালু নিয়ে যাচ্ছে বলে ভূক্তভোগী এলাকাবাসীরা জানিয়েছেন। এতে পাড় ঘেঁষা আবাদী জমি ও বাড়ি হুমকীর মুখে পড়েছে।  

উপজেলার আয়মারসুলপুর ইউনিয়নের পূর্ব খাসবাট্টা গ্রামের পাশদিয়ে বয়ে গেছে ছোট যমুনা নদীরপাড় ভেঁপু দিয়ে অবৈধভাবে কাটছে চক্রটি। নদীর পাড় সহ খাসবাট্রা গ্রামের বাড়ীর পাশে আবাদি জমি প্রায় ১৫-২০ ফিট গভীর ভাবে খনন  করে প্রতিদিন হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে ভূমি দস্যুরা। কয়েক বছর ধরে এসব ভূমি দস্যুরা প্রকাশ্য ভাবে ক্ষতিগ্রস্থ পরিবার গুলোকে বিভিন্ন প্রকার হুমকি দিয়ে আবাদি জমি খনন করে আসছে। গ্রামবাসী বলেন, বালু উত্তোলনকারীরা এতটাই ভয়ংকর যে, তাদের বিরুদ্ধে কেউ কোন কথা বলার সাহস পায় না। বালু ব্যবসায়ীদের অত্যাচারে এলাকার কৃষকদের চাষাবাদ করা অসম্ভব হয়ে উঠেছে না। 

স্থানীয় খাসবাট্টা গ্রামের ভূক্তভোগী কৃষক পরিবারের সদস্যরা জানান,অবৈধভাবে নদীরপাড় খননের ফলে প্রায় ৫০ একর আবাদি জমি ইতিমধ্যে নদী গর্ভ বিলিন হয়ে গেছে। ভেপু দিয়ে নদীর পাড় ও ফসলী জমি কাটার ফলে পার্শ¦বর্তী ফসলী জমিসহ বসতবাড়ীও এক সময় নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। গত ৩০ ডিসেম্বর উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী কর্মকর্তা বরাবর অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে অভিযোগ করেও প্রশাসন কোন ধরনের উদ্যোগই নিচ্ছে না বলে জসিম উদ্দিন নামের এক কৃষক জানান। 

৯ জানুয়ারী দুপুরে সাংবাদিকের একটি টিম ভেঁপুদিয়ে অবৈধভাবে নদীরপাড় খনন কাজের ছবি ক্যামেরা বন্দী করে ফিরার সময় ভূমি দস্যুরা পিছন দিক থেকে দেশীয় অস্ত্র, লাঠি সোঠা নিয়ে ধাওয়া করে ও অকথ্য ভাষায় গালি-গালজ করতে থাকে এবং বলে সব মহলকে ম্যানেজ করে আমরা মাটি কাটছি,তোদের করার কিছুই নেই। 
পাঁচবিবি উপজেলা নির্বাহী অফিসার বরমান হোসেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। 







 সর্বশেষ সংবাদ

এপ্রিলে প্রত্যাবাসন শুরু!
পৌরসভা নির্বাচনে,এক সতিনকে জেতাতে মাঠে দুই সতিন
এশিয়ার ক্রিয়েটিভ এক্সিউটিভ অব দ্য ইয়ার পুরস্কার জিতলেন ফারদিন
লাইকি ভিডিওতে নায়িকা পলি
ফরিদুলের ‘বাহানা’য় লাভলু, মৌ ও নাদিয়া
পরিচালক তৌকীর প্রযোজক তমা
বিজ্ঞাপন, নাটক ও মিউজিক ভিডিওতে শাকিলা পারভীন
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

ইউরোপের জনপ্রিয় চ্যানেল ইউরো বাংলা টিভি নিয়ে অসাধু ব্যাক্তির চক্রান্ত
মনিপুর উচ্চ বিদ্যালয়ে ইউসিবির দু’টি উপশাখার উদ্বোধন
ইউএস-বাংলার নতুন গন্তব্য দুবাই
এশিয়ার ক্রিয়েটিভ এক্সিউটিভ অব দ্য ইয়ার পুরস্কার জিতলেন ফারদিন
‘বঙ্গবন্ধু ক্রিকেট সিরিজ ২০২১’ এর বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ৩টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ এবং ২ টি টেস্ট ম্যাচের সম্প্রচার স্বত্ত্ব ইতিমধ্যে বেনটেক লিমিটেড কিনে নিয়েছে। আগামীকাল ২০ জানুয়ারী হতে ১৫ ফেব্র“য়ারী ২০২১ তারিখ পর্যন্ত বাংলাদেশের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, ঢাকা এবং জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রামে খেলাগুলো অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ উপলক্ষে গতকাল দি ওয়েস্টিন ঢাকা হোটেল এর বলরুমে উক্ত সিরিজের ‘অফিসিয়াল সম্প্রচারকারী চ্যানেলের নাম ঘোষণা’ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক মোহাম্মদ জালাল ইউনুস, বেনটেকের পরিচালক আমজাদ  হোসেন আরজু, টি স্পোর্টস এর নির্বাহী পরিচালক নুরুল ইসলাম খান এবং নাগরিক টিভির পরিচালক নাভিদুল হক।
দেশে ২৪ ঘণ্টায় ১৬ জনের মৃত্যু, শনাক্ত ৬৯৭
হাসানুল হক ইনু কোভিড পজিটিভ, হাসপাতালে ভর্তি
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]