বুধবার ২০ জানুয়ারি ২০২১ ৫ মাঘ ১৪২৭
 
শিরোনাম: এপ্রিলে প্রত্যাবাসন শুরু!        পৌরসভা নির্বাচনে,এক সতিনকে জেতাতে মাঠে দুই সতিন        সরকার ভ্যাকসিন নিয়ে লুটপাটে মগ্ন : ফখরুল        দেশের সব নদী দখলমুক্ত করা হবে : নৌপ্রতিমন্ত্রী        ১০ বছর ধরে হালকা যানের লাইসেন্সেই বাস চালাচ্ছিলেন ‘আজমেরীর চালক’        আবারো পেছাল নাইকো দুর্নীতি মামলার বিচারকাজ        রাত পোহালেই বাইডেনের শপথ, ভারী অস্ত্রে রাজপথে ট্রাম্প সমর্থকরা       


আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হচ্ছে ১৭ মার্চ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ১২ জানুয়ারি, ২০২১, ৩:৪৮ পিএম |

করোনাভাইরাস মহামারির কারণে এ বছর আন্তর্জাতিক বাণিজ্য মেলা জানুয়ারি মাসে হচ্ছে না। সংবাদমাধ্যমকে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) জানিয়েছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ১৭ মার্চ এই মেলা শুরু হবে। এবার সম্পূর্ণ নতুন একটি স্থায়ী ভেন্যুতে মেলা হবে, তথা ঢাকার পূর্বাচলে। জায়গাটি শেরেবাংলা নগর থেকে ২৫ কিলোমিটার দূরে। নবনির্মিত বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে হবে এ মেলা।

এর আগে রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে এবং প্রধানমন্ত্রীর বাসভবনের মধ্যখানের খোলা জায়গায় এই মেলা হতো।

বাংলাদেশের রফতানি পণ্যের আন্তর্জাতিক প্রচার ও প্রসার এবং বিদেশি আমদানি-রফতানিকারকদের সাথে বাংলাদেশি আমদানি-রফতানিকারকদের মেলবন্ধনের জন্য একসময় যে ‘ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা’ চালু হয়েছিল, কালের বিবর্তণে সেটি পরিণত হয়েছে ঢাকার লাখ লাখ মধ্যবিত্ত শ্রেণির বার্ষিক কেনাকাটা ও বিনোদনের একটি মাধ্যমে।

এমনিতে প্রতি বছর ১ জানুয়ারি মাসব্যাপী এই বাণিজ্য মেলা শুরু করার একটি রেওয়াজে পরিণত হয়েছিল। ১৯৯৫ সাল থেকেই এমনটি হয়ে আসছে। বেশ কিছু বছর ধরেই আলাপ চলছিল, ঢাকার উত্তরপূর্ব প্রান্তে নির্মাণাধীন পূর্বাচল নামে সরকারি আবাসন প্রকল্পের একটি স্থায়ী ভেন্যুতে এটিকে সরিয়ে নেয়া হবে।

ইপিবি এখন বলেছে, পূর্বাচলে চীনের সহায়তায় বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারের নির্মাণকাজ এরই মধ্যে শেষ হয়েছে। এ বছরই সেখানে প্রথমবারের মতো বাণিজ্য মেলা আয়োজন করা হবে তিন মাস সময়সূচি পিছিয়ে।







 সর্বশেষ সংবাদ

এপ্রিলে প্রত্যাবাসন শুরু!
পৌরসভা নির্বাচনে,এক সতিনকে জেতাতে মাঠে দুই সতিন
এশিয়ার ক্রিয়েটিভ এক্সিউটিভ অব দ্য ইয়ার পুরস্কার জিতলেন ফারদিন
লাইকি ভিডিওতে নায়িকা পলি
ফরিদুলের ‘বাহানা’য় লাভলু, মৌ ও নাদিয়া
পরিচালক তৌকীর প্রযোজক তমা
বিজ্ঞাপন, নাটক ও মিউজিক ভিডিওতে শাকিলা পারভীন
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

ইউরোপের জনপ্রিয় চ্যানেল ইউরো বাংলা টিভি নিয়ে অসাধু ব্যাক্তির চক্রান্ত
মনিপুর উচ্চ বিদ্যালয়ে ইউসিবির দু’টি উপশাখার উদ্বোধন
ইউএস-বাংলার নতুন গন্তব্য দুবাই
‘বঙ্গবন্ধু ক্রিকেট সিরিজ ২০২১’ এর বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ৩টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ এবং ২ টি টেস্ট ম্যাচের সম্প্রচার স্বত্ত্ব ইতিমধ্যে বেনটেক লিমিটেড কিনে নিয়েছে। আগামীকাল ২০ জানুয়ারী হতে ১৫ ফেব্র“য়ারী ২০২১ তারিখ পর্যন্ত বাংলাদেশের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, ঢাকা এবং জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রামে খেলাগুলো অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ উপলক্ষে গতকাল দি ওয়েস্টিন ঢাকা হোটেল এর বলরুমে উক্ত সিরিজের ‘অফিসিয়াল সম্প্রচারকারী চ্যানেলের নাম ঘোষণা’ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক মোহাম্মদ জালাল ইউনুস, বেনটেকের পরিচালক আমজাদ  হোসেন আরজু, টি স্পোর্টস এর নির্বাহী পরিচালক নুরুল ইসলাম খান এবং নাগরিক টিভির পরিচালক নাভিদুল হক।
এশিয়ার ক্রিয়েটিভ এক্সিউটিভ অব দ্য ইয়ার পুরস্কার জিতলেন ফারদিন
দেশে ২৪ ঘণ্টায় ১৬ জনের মৃত্যু, শনাক্ত ৬৯৭
হাসানুল হক ইনু কোভিড পজিটিভ, হাসপাতালে ভর্তি
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]