বৃহস্পতিবার ২৮ জানুয়ারি ২০২১ ১৪ মাঘ ১৪২৭
 
শিরোনাম: সহিংসতা-প্রাণহানিতে ভোট       চসিক নির্বাচন: এগিয়ে নৌকার রেজাউল       টিকা সবাইকে দিয়ে নিই, তারপর নেব: প্রধানমন্ত্রী       ৪০তম বিসিএসের ফল প্রকাশ       সমালোচনাকারীদের আগে ভ্যাকসিন দেবো: স্বাস্থ্যমন্ত্রী       যে ৫ জন প্রথমে নিলেন করোনা টিকা       দেশে ২৪ ঘণ্টায় ১৭ মৃত্যু, আক্রান্ত ৫২৮      


করোনা মোকাবেলার সমস্ত ওষুধ দেশেই তৈরি করছে ইরান
অনলাইন ডেস্ক
প্রকাশ: শনিবার, ৯ জানুয়ারি, ২০২১, ৭:১৪ পিএম |

ইরানের খাদ্য এবং ওষুধ প্রশাসনের ব্যবস্থাপনা পরিচালক হায়দার মোহাম্মাদি জানিয়েছেন, দেশে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমিত রোগীর চিকিৎসায় যে সমস্ত ওষুধপত্র ব্যবহার করা হচ্ছে তার সবই এখন দেশে তৈরি করা হচ্ছে।

কিছুদিন আগেও এসব ওষুধের শতকরা ৯০ ভাগ বিদেশ থেকে আমদানি করা হতো বলে তিনি জানান। কিন্তু এখন ইরানি বিশেষজ্ঞ এবং ওষুধ কোম্পানিগুলোর প্রচেষ্টায় সমস্ত ওষুধ এখন অভ্যন্তরীণভাবে উৎপাদিত হচ্ছে। 

হায়দার মোহাম্মাদি জানান, রেমডেসিভির, ফাভিপিরাভির এবং রিটোনাভির নামের তিনটি ওষুধই আগে আমদানি করা হতো কিন্তু এখন এর সবগুলো ইরানের ভেতরে তৈরি হচ্ছে।
ইরানের ওষুধ কারখানাগুলো স্বয়ংসম্পূর্ণতায় পৌঁছেছে যার মানে হচ্ছে জাতীয় পর্যায়ে ওষুধ শিল্প এখন অনেক বেশি সক্ষম ও শক্তিশালী অবকাঠামোর ওপর দাঁড়িয়ে গেছে। 

তিনি জানান, বর্তমানে ইরান প্রতি মাসে ফাভিপিরাভির ৩০ হাজার উৎপাদিত হচ্ছে যা চাহিদার তুলনায় বেশি।

এদিকে, ইরানে কোভিড-১৯ ভ্যাকসিনের মানবদেহে পরীক্ষার প্রথম পর্যায়ের কাজ গত ২৯ ডিসেম্বর শেষ হয়েছে। ইরানে তৈরি এ ভ্যাকসিনের নাম দেয়া হয়েছে কোভিডইরান-বারেকাত এবং প্রথম যিনি স্বেচ্ছায় এই টিকা গ্রহণ করেছেন তার ভেতরে জ্বর কিংবা খিঁচুনির মতো কোনো পাশ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। এছাড়া পরবর্তীতে যে আরো চার স্বেচ্ছাসেবী এই টিকা গ্রহণ করেছেন তাদের মধ্যেও সন্তোষজনক ফিডব্যাক দেখা যাচ্ছে।







প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]