রবিবার ২১ জুলাই ২০২৪ ৬ শ্রাবণ ১৪৩১
 
শিরোনাম: দেশব্যাপী ‘কমপ্লিট শাটডাউন’, সারা দেশে এখন পর্যন্ত নিহত ১৯        আগুনের পর বন্ধ বিটিভির সম্প্রচার       সাবেক কর কমিশনার ওয়াহিদা রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা        ঈদের পর নতুন সূচিতে চলবে মেট্রোরেল        শিক্ষাপ্রতিষ্ঠান শনিবার বন্ধ থাকবে কি না, সিদ্ধান্ত ঈদের পর        চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস       বাংলাদেশের দুর্নীতি মোকাবিলায় যে ইঙ্গিত দিলেন ডোনাল্ড লু       


প্রধানমন্ত্রীর কার্যালয়ে সভা: ঈদুল আজহা সুষ্ঠু, আনন্দময় ও উৎসবমুখর করার সিদ্ধান্ত
বিশেষ প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১২ জুন, ২০২৪, ৭:০৭ PM আপডেট: ১২.০৬.২০২৪ ৮:২৭ PM

আসন্ন পবিত্র ঈদুল আজহা সুষ্ঠু, আনন্দময় ও উৎসবমুখর পরিবেশে উদযাপন নিশ্চিত করার লক্ষ্যে সংশ্লিষ্ট সব ক্ষেত্রে করণীয় নির্ধারণ সংক্রান্ত প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। ১১ জুন মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।
সভার শুরুতে উপস্থিত সবাইকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে কুরবানির পশুর সহজলভ্যতা, পরিবহণ, হাট ব্যবস্থাপনা, অনলাইন মার্কেট মনিটরিং, ঈদযাত্রা, কুরবানির বর্জ্য ব্যবস্থাপনা, চামড়া সংরক্ষণ ও ব্যবস্থাপনা, ঈদ ফিরতি যাত্রাসহ সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের প্রস্তুতি, কার্যক্রম ও আন্তঃদপ্তর নিবিড় সমন্বয়ের জন্য সবাইকে ধন্যবাদ জানান।
শুরুতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) একটি সমন্বিত প্রতিবেদন সভায় উপস্থাপন করেন। এরপর আলোচনার ওপর সিনিয়র সচিব/সচিব, পুলিশ মহাপরিদর্শক, বিজিএমইএ’র প্রতিনিধি, বিভিন্ন দপ্তর/সংস্থার প্রধান ও প্রতিনিধিরা নিজ নিজ দপ্তরের প্রস্তুতি ও সমন্বয়ের বিষয়াদি সভায় বিস্তারিত তুলে ধরেন। 

সভায় কুরবানির পশুর সহজলভ্যতা, পরিবহণ, হাট ও অনলাইন মার্কেট ব্যবস্থাপনা এবং নিরাপত্তা নিয়ে আলোচনা হয়েছে। সভায় জানানো হয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্যমতে এ বছর কুরবানিযোগ্য পশুর যথেষ্ট জোগান রয়েছে। উদ্বৃত্ত পরিমাণ কুরবানির পশুর সরবরাহ থাকায় কোনো সংকট সৃষ্টি হওয়ার আশংকা নেই। বাজার ব্যবস্থাপনা সঠিকভাবে পরিচালিত হলে যৌক্তিক মূল্যে কুরবানির পশুর ক্রয়-বিক্রয় হবে বলে প্রত্যাশা করা যায়। কোনোরূপ কৃত্রিম সংকট যেন তৈরি না হতে পারে সে লক্ষ্যে সংশ্লিষ্ট সবার সঙ্গে সমন্বয় করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে। 
সড়কপথে ঈদযাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন করতে সড়ক ও মহাসড়ক বিভাগ, সেতু বিভাগ, জননিরাপত্তা বিভাগ, পুলিশ হেডকোয়াটার্স, হাইওয়ে পুলিশ, শিল্পাঞ্চল পুলিশ, ঢাকা মেট্রোপলিটন পুলিশ এবং মাঠ পর্যায়ে বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্ট দপ্তরগুলো তাদের দীর্ঘ প্রস্তুতির বিষয়টি সভায় তুলে ধরেন। যানজটমুক্ত ঈদযাত্রা নিশ্চিত করতে হটস্পট চিহ্নিতকরণ, হটস্পটগুলোতে পুলিশসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোর দায়িত্বশীল জনবলের উপস্থিতি ও প্রয়োজনীয় সমন্বয় নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানান পুলিশ মহাপরিদর্শক। 

তিনি যানজটমুক্ত চলাচল নিশ্চিতের বিষয়টি মহাসড়কের পাশে কিংবা যত্রতত্র কুরবানির পশুর হাট গড়ে উঠার সঙ্গে অনেকাংশে সম্পর্কযুক্ত বলে অভিমত ব্যক্ত করে হাট স্থাপনের অনুমতি প্রদানের ক্ষেত্রে আন্তঃদপ্তর সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করেন। হাইওয়ে পুলিশের পক্ষ থেকে গার্মেন্টস কর্মীদের ছুটির বিষয়টি সমন্বয়ের জন্য এফবিসিসিআই ও বিজেএমইসহ সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানান। ঢাকা বিভাগীয় কমিশনার এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার ঘরমুখী মানুষের রাজধানী ত্যাগকালে যানজট ও ভোগান্তিরোধে গৃহীত পরিকল্পনার কথা সভায় তুলে ধরেন। 
সভায় সবার পক্ষ থেকে সড়কপথে ঈদযাত্রা নির্বিঘ্ন ও যানজটমুক্ত রাখতে হটস্পট চিহ্নিতকরণ, হটস্পটগুলোতে অতিরিক্ত জনবল নিয়োগ, দুর্ঘটনায় পতিত কিংবা বিকল যানবাহন তাৎক্ষনিকভাবে অপসারণে নিবিড় সমন্বয় ও কর্মপরিকল্পনা গ্রহণ করে কার্য সম্পাদনের ওপর গুরুত্বারোপ করেন। 
ঈদে রেলযাত্রা, রেলের টিকিটপ্রাপ্তি এবং শিডিউল রক্ষার বিষয়ে গৃহীত পরিকল্পনা ও কার্যক্রম রেল সচিব সভায় তুলে ধরেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব রেলের টিকিটপ্রাপ্তিতে যেকোনো ধরনের ভোগান্তি, হয়রানি, প্রতারণা রোধে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করেন। তিনি অনলাইন প্ল্যাটফর্মে টিকিট বিক্রয়ের বিষয়টি নিবিড়ভাবে মনিটরিংয়ের ক্ষেত্রে সাইবার নিরাপত্তার বিষয়টিও গুরুত্বের সঙ্গে নজরদারির জন্য নির্দেশনা দেন। শিডিউল বিপর্যয় রোধে বিকল্প ট্রেন, রিলিফ ট্রেনের ব্যবস্থা রাখতে সংশ্লিষ্টদের অনুরোধ জানান। পাশাপাশি বিকল্প অতিরিক্ত বগি রাখার বিষয়টিও বিবেচনায় নিতে অনুরোধ করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব। 

বর্ষা মৌসুম বিবেচনায় রেখে ঈদে ঘরমুখী ও ফিরতি মানুষের নৌযাত্রায় গৃহীত ব্যবস্থা সম্পর্কে নৌপরিবহণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব গৃহীত প্রস্তুতি সম্পর্কে সভাকে অবহিত করেন। সভাপতি নৌযানগুলোতে অতিরিক্ত যাত্রী পরিবহণ না করতে কঠোর পদক্ষেপ গ্রহণের নির্দেশনার পাশাপাশি নৌযানগুলোর ফিটনেস নিশ্চিত করতে নির্দেশনা দেন। তিনি লঞ্চ, ফেরী ও নৌঘাটগুলোর নিরাপত্তা, যাত্রীবান্ধব ঘাট ব্যবস্থাপনা এবং টিকিটপ্রাপ্তির সহজলভ্যতা নিশ্চিত করার জন্য সর্বদা সচেষ্ট থাকতে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানান। 
এ ছাড়া পশু কুরবানি ও আবর্জনা অপসারণ নিয়ে আলোচনা হয়েছে সভায়। স্থানীয় সরকার বিভাগ হতে সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদকে নির্দিষ্ট স্থানে পশু কুরবানির বিষয়ে যে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেছে সে বিষয়ে আলোচনা করা হয়। ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তারা সভায় সিটি করপোরেশনের প্রত্যক্ষ ও সরেজমিন তত্ত্বাবধানে স্বল্পতম সময়ে শতভাগ বর্জ্য অপসারণের কর্মপরিকল্পনা তুলে ধরেন। তারা জানান, আগে থেকেই পরিকল্পনা অনুযায়ী পর্যাপ্ত পরিচ্ছন্নতাকর্মী এবং বর্জ্য পরিবহণকারী গাড়িসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণের পূর্ব প্রস্তুতি রয়েছে। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব সিটি করপোরেশনের পরিকল্পনামাফিক গৃহীত কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন।

ঈদের জামাতে আইনশৃঙ্খলা: 
দেশের সব ঈদের জামাতের নিরাপত্তা রক্ষার্থে স্থানীয় প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থাসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্ক নজরদারি রাখার বিষয়ে আলোচনা করা হয়। দেশের সব ঈদের জামাতের নিরাপত্তা বিধানকল্পে স্থানীয় প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থাসহ সব প্রকার ব্যবস্থা গ্রহণ করবে এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এ বিষয়ে সতর্ক নজরদারি করবে বলে সভায় জানানো হয়। 

ঈদযাত্রায় আইনশৃঙ্খলা: 
ছিনতাই, রাহাজানি, প্রতারণার মতো গণউপদ্রব সৃষ্টিকারী চক্রগুলোর অপকৌশলকে নস্যাৎ করার কার্যকর ব্যবস্থা গ্রহণের বিষয়ে আলোকপাত করা হয়। ঈদে গার্মেন্টস মালিকরা তাদের কর্মীদের প্রাপ্য মজুরি অগ্রিম বোনাসসহ প্রদানের ব্যবস্থা গ্রহণের বিষয়ে আলোচনা হয়। যানজট এড়ানোর স্বার্থে সরকারি ছুটির সঙ্গে গার্মেন্টস খাতের ছুটি সমন্বয় করে আগে-পরে পর্যায়ক্রমে ছুটি নির্ধারণ করার বিষয়টি নিয়ে সভায় গুরুত্ব সহকারে আলোচনা করা হয়। এ বিষয়ে কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে- শপিংমল, মার্কেট, বিপণিবিতানগুলোতে প্রয়োজনীয় নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। ঈদের সময় ঢাকার বাইরে গমনকারীদের মূল্যবান গহনা টাকা-পয়সা নিরাপদে রেখে যাবার বিষয়ে গণমাধ্যমে প্রচারের ব্যবস্থা করতে হবে। গার্মেন্টস মালিকরা তাদের কর্মীদের প্রাপ্য মজুরি অগ্রিম বোনাসসহ প্রদানের ব্যবস্থা নিতে হবে। সরকারি ছুটির সঙ্গে গার্মেন্টস খাতের ছুটি সমন্বয় করে আগে-পরে পর্যায়ক্রমে ছুটি নির্ধারণ নিশ্চিত করতে হবে।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

শ্রীপুরে রাস্তা অবরোধ করে সাধারণ শিক্ষার্থীদের কোটা বিরোধী আন্দোলন
পুলিশের ধাওয়ায় লেকে ঝাঁপ, নিখোঁজ ২ শিক্ষার্থীর একজনের মরদেহ উদ্ধার
ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শিক্ষার্থীদের
শেরপুরে কোটা বিরোধী আন্দোলনে ত্রিমুখী সংঘর্ষ পুলিশসহ আহত অনেকেই মোটর সাইকেল ভাংচুর, কাঁদানে গ্যাস ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ
দেশব্যাপী ‘কমপ্লিট শাটডাউন’, সারা দেশে এখন পর্যন্ত নিহত ১৯
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

ফ্রান্সে বাংলা ফোক গানের সম্রাজ্ঞী পাপিয়া
মালীগাঁও ইউনিয়নের উন্নয়নে নিবেদিত সোহেল আখন্দ
প্যারিসে বাংলাদেশ বিজনেস ফোরাম' ও 'ইউরো বাংলা বিজনেস এসোসিয়েশন' এর সাথে থ্রী এ আর মাল্টিমিডিয়া লিঃ
চট্রগ্রামে শপথ নেন লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদে নির্বাচিত চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানরা
উপস্থাপক ও অভিনয়শিল্পী বন্যার আজ জন্মদিন
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com