রোববার ১০ ডিসেম্বর ২০২৩ ২৫ অগ্রহায়ণ ১৪৩০
 
শিরোনাম: শিগগির ভারত থেকে আসছে ৫২ হাজার টন পেঁয়াজ        গাজার অর্ধেক জনগোষ্ঠীই এখন অভুক্ত: জাতিসংঘ        ২০২৪ সালের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির মাঝামাঝি : শিক্ষাবোর্ড        ব্যালট বাক্স ছিনতাই হলে ভোট বন্ধের নির্দেশনা        ডেঙ্গুতে আরও ৯ প্রাণহানি, হাসপাতালে ৪৫৯        হজযাত্রীদের নিবন্ধনের সময় বাড়ল ৩১ ডিসেম্বর পর্যন্ত        আ.লীগের নির্বাচনী প্রচার শুরু কবে, জানালেন কাদের       


গাজায় ফিলিস্তিনিদের হামলায় আরও ৬ ইসরায়েলি সেনা নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: রোববার, ১৯ নভেম্বর, ২০২৩, ৭:৪৫ পিএম |

গাজায় ফিলিস্তিনিদের হামলায় আরও ৬ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। রোববার ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের সামরিক শাখা আল-কাসাম ব্রিগেড ঘোষণা করেছে যে তারা গাজা শহরের দক্ষিণ-পূর্বে জুহর অ্যাড-ডিক এলাকায় ছয় ইসরায়েলি সেনাকে হত্যা করেছে।
আল-কাসাম ব্রিগেড এক বিবৃতিতে বলেছে, "ফিলিস্তিনি যোদ্ধারা ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়ে হামলা করে ওই ইসরায়েলি সেনাদের হত্যা করে।’ অপরদিকে ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় স্থল অভিযান চালাতে গিয়ে ফিলিস্তিনি যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে আরও ছয় ইসরায়েলি সেনা নিহত হয়েছে।’ এ নিয়ে গাজায় অনুপ্রবেশকারী ইসরায়েলি সামরিক বাহিনীর নিহত সেনার সংখ্যা ৫৯ জনে পৌঁছেছে। ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসকে ‘ধ্বংস’ করা এবং তাদের হাতে আটক ইসরায়েলি নাগরিকদের উদ্ধার করার উদ্দেশ্যে সম্প্রতি গাজায় অভিযান চালাচ্ছে ইসরায়েলি সেনাবাহিনী।

শনিবার রাতে দ্যা টাইমস অব ইসরায়েল জানিয়েছে, উত্তর গাজায় কয়েকটি সংঘর্ষে এসব সেনা নিহত হয়েছে। এসব সংঘর্ষে আরও অন্তত আট ইসরায়েলি সেনা গুরুতর আহত হয়েছে। তবে ঠিক কবে এসব সেনা হতাহত হয়েছে তা জানায়নি তেল আবিব। নিহত সেনাদের মধ্যে একাধিক শীর্ষ কর্মকর্তা রয়েছে। আই-২৪ নিউজে নিহত যে ছয় ইসরায়েলি সেনার নাম ও ছবি প্রকাশিত হয়েছে তারা হচ্ছেন- মেজর ডেভিড ডিগমি (৪৩), সার্জেন্ট শ্লোমো গুর্তোভনিক (২১), ক্যাপ্টেন ইডেন প্রোভিসর (২১), সার্জেন্ট অ্যাডি হার্ব (১৯), সার্জেন্ট শাচার ফ্রিডম্যান (২১) এবং মেজর জামাল আব্বাস (২৩)। মেজর জামাল আব্বাস ইসরায়েলের আরব দ্রুজ কমিউনিটির সদস্য বলে মনে করা হচ্ছে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাস ইসরায়েলের অভ্যন্তরে অনুপ্রবেশ করে নজিরবিহীন সামরিক অভিযান চালায়। ওই অভিযানে ১,২০০ ইসরায়েলি নিহত হয়। ফিলিস্তিনি যোদ্ধারা দুই শতাধিক ইসরায়েলিকে বন্দী করে নিয়ে গাজা উপত্যকায় ফিরে যায়। সেদিন থেকেই ইসরায়েলের বিমানবাহিনী গাজায় ভয়াবহ রক্তাক্ত অভিযান শুরু করে যা এখন পর্যন্ত বিরতিহীনভাবে চলছে। ইসরায়েলে সামরিক অভিযানের বিষয়ে আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে হামাসের মুখপাত্র খালেদ কাদোমি বলেন, ‘দশকের পর দশক ধরে ফিলিস্তিনিদের ওপর চালানো নৃশংসতার জবাবে এই সামরিক অভিযান চালানো হয়েছে। আমরা চাই আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনি জনগণের ওপর এবং আমাদের পবিত্র স্থাপনা আল-আকসায় ইসরায়েলি নৃশংসতা বন্ধে উদ্যোগ নেবে। এগুলোই হামাসের এই অভিযানের কারণ।’

এদিকে গাজায় নিহত ইসরায়েলি সেনাদের যে সংখ্যা তেল আবিব প্রকাশ করছে তা সঠিক নয় বলে জানিয়েছে হামাস। সংগঠনটি বলছে, তাদের হাতে আরও অনেক বেশি ইসরায়েলি সেনা হতাহত হলেও জনরোষের আশঙ্কায় তাদের সঠিক সংখ্যা প্রকাশ করছে না ইসরায়েল সরকার।
হামাসের সামরিক বাহিনী আল-কাসাম ব্রিগেডের মুখপাত্র আবু উবায়দা শুক্রবার রাতে এক অডিও বার্তায় বলেন, হামাস যোদ্ধাদের হামলায় প্রতিনিয়ত ইসরায়েলি সেনারা মারা পড়ছে এবং তারা বহু ফ্রন্টে পশ্চাদপসরণ করতে বাধ্য হয়েছে। কিন্তু তেল আবিব তার নিহত সেনাদের প্রকৃত সংখ্যা প্রকাশ করছে না। তিনি ইসরায়েলি নাগরিকদের উদ্দেশ করে বলেন, “তোমাদের নিহত সেনাদের সংখ্যা আজ হোক কিংবা কাল তোমরা শুনতে পারবে এবং সে সংখ্যাটি তোমাদের কল্পনার চেয়েও অনেক অনেক বেশি।”

সূত্র : আই-২৪ নিউজ, দ্যা টাইমস অব ইসরায়েল







আরও খবর


 সর্বশেষ সংবাদ

প্রথম হিন্দি সিনেমার প্রিমিয়ারে ঢাকাই জামদানিতে জয়া
তদন্ত কমিটির মুখোমুখি হাথুরুসিংহে
শিগগির ভারত থেকে আসছে ৫২ হাজার টন পেঁয়াজ
গাজার অর্ধেক জনগোষ্ঠীই এখন অভুক্ত: জাতিসংঘ
২০২৪ সালের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির মাঝামাঝি : শিক্ষাবোর্ড
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

বেস্ট ইনফ্লুয়েন্সার অ্যাওয়ার্ড পেলেন নাজমী জান্নাত
পাখির গানে সুরের রাজকুমারী আঁখি
নিউ ইয়র্কে শো টাইম মিউজিক আয়োজিত এনআরবি অ্যাওয়ার্ডের ১৩তম জমকালো আসর
চায়না বাংলাদেশ ফ্রেন্ডশিপ সেন্টারের চতুর্থ বর্ষপূর্তিতে নানা আয়োজন
লক্ষ্মীপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের কমিটি গঠন
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com