শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১
 
শিরোনাম: ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা        সব রেকর্ড ভাঙল স্বর্ণের দাম        ফের রিজার্ভ নামল ১৯ বিলিয়নের ঘরে        গবেষণায় বাংলাদেশে বিক্রি হওয়া শিশুখাদ্য সেরেলাক নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য        উপজেলা নির্বাচনে নেতাদের হস্তক্ষেপ বন্ধে কঠোর নির্দেশনা আ.লীগের        যেভাবেই হোক স্বাস্থ্য সুরক্ষা আইন পাস করব: স্বাস্থ্যমন্ত্রী        চুয়াডাঙ্গায় তীব্র তাপদাহ, হিট এলার্ট জারি       


জানা গেলে পৃথিবীতে কীভাবে পানি এলো
তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশ: বুধবার, ১৭ আগস্ট, ২০২২, ৭:৫৯ পিএম |

ভিনগ্রহে পানির উৎস সম্পর্কে জানতে বিজ্ঞানীরা যেন মরীয়া! এজন্য মহাকাশে একের পর এক অভিযান চলে। কিন্তু কিছুতেই যেন কূল-কিনারা মেলে না। এমনকি পৃথিবীতে পানি কীভাবে এলো তা নিয়েও চলছে গবেষণা। এবার এই গবেষণায় নতুন দিশার সন্ধান মিললো।

জাপানের এক দল গবেষক জানিয়েছেন, পৃথিবীতে পানি এসেছে গ্রহাণু থেকে।
জাপানের  'হায়াবুসা টু' স্পেস প্রোব থেকে এই তথ্য পাওয়া গেছে। 

নেচার অ্যাস্ট্রোনমি শীর্ষক জার্নালে 'হায়াবুসা টু' মহাকাশ গবেষণার তথ্য় প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, জন্মের আদিলগ্নে পৃথিবী আদৌ সুজলা-সুফলা-শস্য শ্যামলা ছিল না। বরং গলে যাওয়া ম্যাগমার এক বিশাল পিণ্ডের চেহারায় ছিল এই গ্রহ। 
জাপান এজেন্সি ফর মেরিন-আর্থ সায়েন্স অ্যান্ড টেকনোলজির বর্ষীয়ান গবেষক মটু আইটো বলেন, 'বৃহৎ অর্থে বলাই যায় যে ছোট ছোট মহাজাগতিক বস্তুই এখানে এমন কিছু নিয়ে আসে যেখান থেকে পানি ও জীবনের সূত্রপাত'।

ছয় বছরের জন্য 'হায়াবুসা টু'তে একটি ক্যাপসুল পাঠায় জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি। সেই ক্যাপসুলই রাইগু নামে একটি গ্রহাণুর প্রায় ৫.৪ গ্রাম 'মাটি' পাঠিয়েছে। সেই 'মাটির' গঠন বিশ্লেষণ করে জাপানের বিজ্ঞানীরা দাবি করছেন, পানির সঙ্গে লক্ষণীয় মিল রয়েছে। তবে দুটো পুরোপুরি এক রকম নয়। তাই একই সঙ্গে তারা জানাচ্ছেন,পৃথিবীতে পানির উৎপত্তি-রহস্য হয়তো গ্রহাণু ছাড়াও অন্য কোথাও লুকিয়ে থাকতে পারে।

তবে আপাতত গ্রহাণুর ভূমিকাই বোঝার চেষ্টা করেছেন তারা। সে জন্য আটটি উপাদান বিশ্লেষণ করা হয়েছে। দেখা যায়, প্রত্যেকটিই জৈব পদার্থ। শুধু তাই নয়। 'হাইড্রক্সিল গ্রুপ'-র চেহারায় পানিরও খোঁজ মেলে এতে। এই রূপে অক্সিজেনের একটি পরমাণুর সঙ্গে হাইড্রোজেনের একটি পরমাণু জুড়ে থাকে। মহাজাগতিক ধুলা ও ধুমকেতুর মধ্যে বহু সময়ই এই ভাবে পানির হদিশ পাওয়া যায়। সেখান থেকে কীভাবে পৃথিবীতে পানি এসে থাকতে পারে তার একটা জোরালো আভাস পাওয়া গেছে। দাবি জাপানের। 







আরও খবর


 সর্বশেষ সংবাদ

শুক্রবার শিল্পী সমিতির নির্বাচন, কার বিপক্ষে কে লড়ছেন
রেকর্ডময় ম্যাচে শ্রীলঙ্কার ইতিহাস গড়া জয়
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা
সব রেকর্ড ভাঙল স্বর্ণের দাম
উপজেলা নির্বাচন: শেরপুরে ৪ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

শেরপুর জেলা জবিয়ান ফোরামের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত
উপস্থাপনা নিয়ে ব্যস্ত সানজিদা রোজ
আসছে তামান্না ও শুভ'র রোমান্টিক গান ভালোবাসি বলেছি
আলহাজ আমিনউদ্দিন হাই স্কুলের ৫০ তম বর্ষপূর্তি উপলক্ষে পূর্ণমিলনী অনুষ্ঠিত
‘সিরাজদিখানের সন্তান’ আলহাজ্ব আবু বক্কর সিদ্দিক সাহেবকে কাজ করার সুযোগ দেন
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com