শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০
 
শিরোনাম: বিশ্ববাজারে স্বর্ণের দামে সর্বোচ্চ রেকর্ড        ‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’        স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার        ২১ দিনে গ্রস রিজার্ভ কমেছে ১৫২ কোটি ডলার        প্রতিদিন নষ্ট হয় ১০০ কোটি মানুষের খাবার: জাতিসংঘ        শহরের চেয়ে গ্রামে বিয়ে-তালাক বেশি       এফআর টাওয়ারে অগ্নিকাণ্ড: ৫ বছরেও শুরু হয়নি বিচার      


বিশ্বজুড়ে ট্যালকম বেবি পাউডার বিক্রি বন্ধের ঘোষণা দিলো জনসন
অর্থনীতি ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ১২ আগস্ট, ২০২২, ১:৪৮ পিএম |


বিশ্বজুড়ে ট্যালকভিত্তিক বেবি পাউডারের উৎপাদন ও বিপণন বন্ধের ঘোষণা দিলো যুক্তরাষ্ট্রের বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসন। আগামী বছর থেকে তা কার্যকর হবে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বেবি পাউডারে ক্যান্সারের উপাদান পাওয়ার অভিযোগ রয়েছে। যে কারণে দুই বছর আগে যুক্তরাষ্ট্রে পণ্যটি বিক্রি বন্ধ করে মার্কিন হেলথকেয়ার জায়ান্ট। এবার সব দেশেই তা বিক্রি বন্ধের ঘোষণা দিলো তারা।


যুক্তরাষ্ট্রে জনসনের বিরুদ্ধে হাজার হাজার নারীর মামলা চলছে। তাদের অভিযোগ, এ পাউডারে ক্ষতিকর উপাদান অ্যাজবেস্টস রয়েছে। এতে ডিম্বাশ্বয়ের ক্যান্সার দানা বাঁধে। অথচ শিশুর জন্য তা সুস্বাস্থ্যকর ভাবতেন তারা।
তবে আগের অবস্থানেই অটল জনসন। মার্কিন প্রতিষ্ঠানটির দাবি, তাদের পাউডার নিরাপদ। বহু অসংখ্য গবেষণায় তা প্রমাণিত হয়েছে। এক বিবৃতিতে কোম্পানিটি জানিয়েছে, যেসব কারখানায় ট্যালকম পাউডার তৈরি হতো, সামনে সেগুলোতে কর্নস্টার্চভিত্তিক বেবি পাউডার উৎপাদন হবে। ইতোমধ্যে বিভিন্ন দেশে তা বিক্রি শুরু হয়েছে।

২০১৮ সালের জুলাইয়ে ২২ জন নারীকে ৪৭০ কোটি ডলার ক্ষতিপূরণ দিতে জনসনকে নির্দেশ দেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। প্রতিষ্ঠানটির ট্যালকম পাউডার ব্যবহার করে ক্যান্সারে আক্রান্ত হওয়ার এক মামলায় এ রায় দেয়া হয়।

বিশ্বব্যাপী সাবান, শ্যাম্পু, লোশন ও পাউডারসহ বিভিন্ন পণ্য বিক্রি করে জনসন। বাংলাদেশেও সেগুলো ব্যাপক জনপ্রিয়। তবে ওই রায়ের পর দেশে বেবি পাউডারে ক্ষতিকর উপাদান আছে কি না, তা পরীক্ষা করে দেখার ঘোষণা দেয় সরকারের মান নিয়ন্ত্রক সংস্থা (বিএসটিআই)।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

বিশ্ববাজারে স্বর্ণের দামে সর্বোচ্চ রেকর্ড
গণপূর্তের নির্বাহী প্রকৌশলী সাইফুজ্জামান চুন্নুর সীমাহীন দুর্নীতি চলছেই
আগামী ২৫ রমজানের মধ্যে বেতন-বোনাস পরিশোধের দাবি ডিইউজে’র
মালদ্বীপ প্রবাসীদের আয়োজনে ইফতার মাহফিল অনুষ্ঠিত
মেহেরপুরে মাটি বহনকারি ট্রলির চাপায় শিশুর মৃত্যু
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

পুলিশে চাকরি দিতে ৬ লাখ টাকা নিয়েছি: ধনবাড়ি উপজেলা চেয়ারম্যান
গ্রীন ইউনিভার্সিটি-ল’ এলামনাই এসোসিয়েশনের নতুন কমিটি
পর্তুগালে কুমিল্লা উত্তর কমিউনিটির পূর্ণাঙ্গ কমিটি গঠিত
জিএমপিতে স্মার্ট পুলিশিং সার্ভিস উদ্বোধন টোকেন নিলেই থানায় মিলবে সেবা
নির্বাচনী প্রতিহিংসার জের কালীগঞ্জে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত স্বপন
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com